Saturday 29 August 2015

Post # 073



আল্লাহ্‌ বলেন, “ব্যবসা-বাণিজ্য ও বেচা-কেনা ঈমানদার (আল্লাহ-প্রেমিক) বান্দাকে আল্লাহর স্মরণ হতে অন্যমনস্ক রাখতে পারে না।”- কুরআন (২৪:৩৭)


Sunday 23 August 2015

Post # 072



(গাফেল মানুষ মৃত্যুর সময় বলবে): “হে আমার প্রতিপালক! আমাকে আরো কিছু সময়ের জন্যে অবকাশ দিলে আমি দান-সদকা করতাম এবং সৎকর্মপরায়ণদের অন্তর্ভুক্ত হতাম।”- কুরআন (৬৩ঃ১০)।


Saturday 22 August 2015

Post # 071



আল্লাহ্‌ বলেন, “তোমাদেরকে সৃষ্টি করে যেরূপ একা দুনিয়াতে পাঠিয়েছিলাম, সব ছেড়ে সেরূপ একাই আমার নিকট এসেছ এবং যে সকল সম্পদ আমি তোমাদেরকে দিয়েছিলাম তা সমস্তই তোমাদের পেছনে (দুনিয়াতে) ফেলে এসেছ। তোমাদের পক্ষ সমর্থকগণ (দুনিয়ার বন্ধু-বান্ধবগণ) যাদেরকে তোমাদের সুখ-দুঃখের সাথী বলে নিশ্চিতরূপে ধারণা করতে, তাদের কাউকেও এখন তোমাদের সাথে দেখি না কেন? তাদের সঙ্গের তোমাদের বন্ধন (সম্পর্ক) এখন ছিন্ন হয়ে গিয়েছে এবং তোমাদের ধারণা আজ মিথ্যা প্রতিপন্ন হয়েছে।”- কুরআন (৬:৯৪)।


Friday 21 August 2015

Post # 070



হযরত (সঃ) বলেন- “দুনিয়ার সঙ্গে আমার কী সম্পর্ক? একজন পথিক বৃক্ষের ছায়াতলে অল্পক্ষণ বিশ্রাম করে তারপর তা ত্যাগ করে যেমনি নিজ গন্তব্যস্থানে চলে যায়; বৃক্ষের ছায়ার সঙ্গে তার যতটুকুন ক্ষণস্থায়ী সম্পর্ক, দুনিয়ার সঙ্গে আমার সম্পর্ক ততটুকুর বেশি নয়।”- আহমদ, তিরমিযী।

হযরত (সঃ) তাঁর প্রিয় সাহাবী ইবনে উমর (রাঃ)-কে একদিন বললেন- “দুনিয়াতে এইভাবে বাস কর যেন তুমি এখানে একজন প্রবাসী (বিদেশী) বা পথিক এবং কবরে শায়িত মৃত ব্যক্তির মত নিজেকে মনে কর।”- বুখারী।


Monday 17 August 2015

Post # 069



মুনাজাতে এমন আকুতিভরা ভাষায় আল্লাহকে ডাকতেন, আল্লাহর স্তুতি গাইতেন সুফী হাবিবুর রহমান (রঃ); তাঁর দীর্ঘ মুনাজাতের অংশবিশেষ।